Pages

Search Term:

Sunday 7 August 2011

আপনি কেমন চাকুরী চান? What types of job you want?


এই প্রশ্নটা আপনার কাছে কিছুটা বিব্রতকর ও লাগতে পারে। কারন আমরা বাংলাদেশিরা সবার আগে খুঝি এমন একটা Job Facility যা আমাদের রাখবে রাজার হালে। এটা কি আসলে সম্ভব? আমি বলব হ্যাঁ সম্ভব। কারন আমাদের দেশের Govt. jobs আমরা সেভাবেই করে নিয়েছি। কেউ ইচ্ছে করলেই change করতে পারবে না। আর এজন্যই আমরা এই চাকুরি বেশি করে কামনাও করি। 

Types of jobs in Bangladesh: (বাংলাদেশে চাকুরির ধরন)


সাধারনত দুই ধরনের ১।Govt Job(সরকারি চাকুরি)   ২। Private Job(বেসরকারি চাকুরি)

Different between Govt. Job and Private Jobs:
১। সময়ঃ সরকারি চাকুরির বেলায় কোন সময় নীতির দরকার হয় না। প্রাইভেট জব এর ক্ষেত্রে আছে Time meter or Time software. এই সফটওয়্যার দ্বারা খুব সহজেই বের করা সম্ভব কে কত মিনিট দেরিতে এসেছেন অথবা আগে বের হয়ে গেছেন।
২।চুটিঃ সকারি চাকুরিতে চুটি নিয়ে ভাবতে হয়না। খুব সহজ। কিন্তু Private Job এর ক্ষেত্রে এটা Limited. খুব সহজে কেন খুব কষ্টেও চুটি ম্যানেজ করা সম্ভব হয়ে ঊঠে না।
৩। Working speed: সরকারি চাকুরিতে স্পীড লাগেনা। পুরনো রেল গাড়ির ইঞ্জিন হলেও চলে। কিন্তু Private Job এ আপনাকে চাকুরিতে টিকে থাকতে হলে high speed নিয়ে কাজ করতে হবে। স্পিড যত বেশি টাকা তত বেশি।
৪। বিশ্রামঃ সরকারি চাকুরিতে বিশ্রাম নেয়া খুবই মঝার। কারন এখানে সবাই একসাথে ঘুমায়,  কিন্তু Private Job এ আপনার বিশ্রাম মাত্র আধঘন্টা থেকে এক ঘন্টা পর্যন্ত। 
৫। মজুরিঃ সরকারি চাকুরি কম মজুরি সম্পন্ন হয়। বেসরকারি চাকুরি একটু বেশি মজুরির হয়।
৬। স্থায়িত্ত্বতাঃ সরকারি চাকুরি কোন দিন কেউ হারায় না। কিছু নিয়ম মানলেই থাকবে মেয়াদের শেষ দিন পর্যন্ত। Private Job যে কোন মুহুর্তে চলে যেতে পারে।




এত কিছু জানার পর আপনি যদি বাংলাদেশি হয়ে থাকেন আপনি অবশ্যই সরকারি চাকুরি বেছে নেবেন। কিন্তু আমি আপনাকে sussest করবো আপনি Private Job বেছে নিন। সেখানে personality আছে। কেউ ঘুষ খোর বলবে না। bigmoney offer  তো থাকছেই।

 
Related Posts Plugin for WordPress, Blogger...